রাষ্ট্রপক্ষ তোমাকে ধন্যবাদ

একুশে টিভিতে একটা প্রোগ্রাম দেখাত। নাম জানি না, লোক মুখে শোনা। ক্রাইম নিয়ে অনুসন্ধানী রিপোর্ট করা হত। এই অনুষ্টানের একটা পর্বের উপর ভিত্তি করে একজন ভিক্টিম মামলা করে দিলেন। মহিলা পরকীয়া করতেন। আর এটাই রিপোর্টার তুলে ধরেন। ফলাফল একুশে টিভির চেয়ারম্যানকে গ্রেফতার করা হল। পর্ণগ্রাফির মামলায়। অনেকের কাছে মনে হয়েছে চেয়ারম্যান সাহেবকে গ্রেফতার করার পিছনে রাজনৈতিক দুরভিসন্ধি আছে। আমারও মনে হয়েছে। কারণ যে রিপোর্টার এই কাহিনী তুলে ধরে সে এখনও বহাল তবিয়তে আছে।
তবে যায় হোক না কেন, এরকম একটা মামলার জন্য বাদী, এবং বাদীর পক্ষে রাষ্ট্রপক্ষ ধন্যবাদ পেতেই পারে। ব্যাখ্যা করছি। প্যানপ্যানানি মনে করার দরকার নাই।
  ইন্ডিয়ান চ্যানেলগুলো সাম্প্রতিক এই টাইপের কিছু প্রোগ্রাম চালায়। ডেইলি সোপ বা সিরিয়ালগুলো ত শুধুমাত্র মেয়েরাই দেখত, কিন্তু ক্রাইম নিয়ে করা এই সব প্রোগ্রাম নারী-পুরুষ সবাই দেখে। ইন্ডিয়ান রাজনীতি, প্রশাসন, মাদক চোরাচালান, বি গ্রেড হিন্দি সিনেমার নামে পর্ণগ্রাফি, মুম্বাইয়ের আণ্ডারওয়ার্ল্ডের ডনদের অপরাধকীর্তি এগুলো নিয়ে বিশেষ কোন প্রতিবেদন এখানে থাকে না ।  সো, ভিউয়ার্স এখানে কি থাকে?
থাকে পরকীয়া, সমকামিতা,  ব্যভিচার আর নারীর উপর চলা অত্যাচারের বর্ণনা। এই প্রোগ্রামগুলোর টাইটেলটাও চটকদার। বাংলায় করলে এরকম দাড়ায়-ভারত রুখে দাড়ায়, সত্যের প্রতিধ্বনি,  অপরাধ নিয়ন্ত্রণ টহল। তো, অপরাধ কমেছে? রেপ বা ধর্ষণ, পরকীয়া কমেছে? মাদক চোরাচালান কমেছে? অথবা চলন্ত গাড়িতে গণধর্ষণ কমেছে?
উত্তর দিবেন- না,  তা কমে নি?
কমবেও না। কারণ অন্য জায়গায়।
ইণ্ডিয়াতে হিন্দি ছাড়াও আরো কম্পক্ষে ২৪ টা ভাষাভাষী লোক আছে। ১ কোটি লোক কথা বলে না এরকম ভাষা দুয়েকটা। বাংলা, কান্নাডা, মারাঠি, তেলেগু, তামিল আর উর্দু,  প্রায় প্রতিটি ভাষায় কথা বলে গড়পড়তা ৫ কোটি। এমনকি!পাকিস্তানে যে পরিমাণ লোক উর্দু বলে তার চেয়েও ভারতে উর্দুভাষীর সংখ্যা বেশী।
এদের ভাষার আলাদা চ্যানেল আছে, আছে আলাদা প্রোগ্রাম। তাহলে এই যে হিন্দি ভাষার চ্যানেল।
এদের টার্গেট গ্রুপ কারা???

সহজ কথায় আমাদের মত বোকা পাবলিক, বাংলাদেশী।

তাই এদের এই চ্যানেলগুলো আমাদেরকেই গিলাতে চেষ্টা করছে। ওখানের ভারত কিন্তু আসলে এত সুন্দর বা বিশ্রী নয়। চ্যানেলগুলো যা দেখায় সেটা আর প্রকৃত ভারত নয়।
এখন আসি পুরাতন কথায়। যে যুক্তিতে একুশে টিভিকে পর্ণগ্রাফির মামলা দেওয়া হল, সেই একই কারণে এই চ্যানেলগুলোকে নিষিদ্ধ করা যায় বৈ কি।
রাষ্ট্রপক্ষ তোমাকে ধন্যবাদ, ভবিষ্যৎ রাষ্ট্রপক্ষ যারা এই পর্ণগ্রাফিক চ্যানেল নিষিদ্ধ করবে তাদেরও মোবারকবাদ।
অকে রিডার্স, প্যাঁচাল পড়ার জন্য ধন্যবাদ। সাবধান হোন, নিজে ভাল থাকুন, অপরকে ভাল হওয়ার তাগিদ দিন। অন্যায় রুখে দিন।

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s